Yes We Can Do It

১৯৮৩ সালের যুদ্ধ – প্রচারের পোস্টারটি ১৯৮০ এর দশকে নারীবাদী আন্দোলনের প্রতীক হিসাবে পুনরায় বরাদ্দ করা হয়েছিল। নারীবাদী আন্দোলন (যা নারী আন্দোলন বা কেবল নারীবাদ হিসাবেও পরিচিত) প্রজনন অধিকার, গার্হস্থ্য সহিংসতা, মাতৃত্বকালীন ছুটি, সমান বেতন, মহিলাদের ভোটাধিকার, যৌন হয়রানি এবং যৌন সহিংসতার মতো বিষয়গুলিতে রাজনৈতিক প্রচারণার জন্য একাধিক সংস্কারকে বোঝায়, এগুলি সবই নারীবাদ এবং নারীবাদী আন্দোলনের লেবেলের আওতায় পড়ে। এই আন্দোলনের অগ্রাধিকারগুলি জাতি এবং সম্প্রদায়ের মধ্যে পরিবর্তিত হয় এবং এই বিরোধিতা থেকে শুরু করে একটি দেশে মহিলা যৌনাঙ্গে বিচ্ছেদের বিরোধিতা থেকে শুরু করে পশ্চিমা বিশ্বের কিছু অংশে নারীবাদ তিনটি তরঙ্গ পেরিয়ে গেছে। প্রথম-তরঙ্গ নারীবাদ মধ্যবিত্ত বা উচ্চ-শ্রেণীর সাদা মহিলাদের স্টেশনের চারদিকে ভিত্তি করে এবং ভোটাধিকার এবং রাজনৈতিক সমতা জড়িত ছিল। দ্বিতীয় তরঙ্গ নারীবাদ সামাজিক এবং সাংস্কৃতিক বৈষম্যকে আরও লড়াই করার চেষ্টা করেছিল। যদিও নারীবাদের প্রথম তরঙ্গটি মূলত মধ্যবিত্ত সাদা মহিলাদের অন্তর্ভুক্ত করে, দ্বিতীয় তরঙ্গ বর্ণের মহিলাদের এবং অন্যান্য উন্নয়নশীল দেশগুলির সংঘবদ্ধতার মহিলারা নিয়ে আসে।) তৃতীয় তরঙ্গ নারীবাদ আর্থিক, সামাজিক ও সাংস্কৃতিক বৈষম্যকে সম্বোধন করে চলেছে এবং এর মধ্যে রয়েছে রাজনীতি এবং মিডিয়াতে নারীর বৃহত্তর প্রভাবের জন্য নতুনভাবে প্রচার চালানো। রাজনৈতিক সক্রিয়তার প্রতিক্রিয়া হিসাবে, নারীবাদীদেরও গর্ভপাতের অধিকারের মতো মহিলাদের প্রজনন অধিকারের প্রতি মনোনিবেশ বজায় রাখতে হয়েছিল। Feminism in China started in the 20th century with the Chinese Revolution in 1911. In China, Feminism has a strong association with socialism and class issues.121 Some commentators believe that this close association is damaging to Chinese feminism and argue that the interests of party are [3] placed before those of women.!

স্বাধীনতার পর থেকে বাংলাদেশ নারীর ক্ষমতায়নে উল্লেখযোগ্য অর্জন করেছে। দেশটি নীতিমালা ও কর্মসূচি প্রণয়ন ও প্রয়োগ করেছে যা মহিলা ও মেয়েদের অবস্থার উন্নতি করে। মাতৃমৃত্যু এবং উর্বরতার হার হ্রাস পেয়েছে, বাংলাদেশ নিবন্ধনে লিঙ্গ সমতা অর্জন করেছে। এই পরিবর্তন আনতে বাংলাদেশের নারী আন্দোলন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। সমন্বিত একটি আঞ্চলিক প্রকল্প। However, the movement has also faced many different challenges given the rapidly changing economic and political contexts at the national and global levels. For socially just and gender equal responses to these challenges, solidarity and coalitions among the various school of thoughts in Bangladesh are essential. Hence, the study is an attempt to trace the history of women’s movements in Bangladesh and to discuss its achievements and internal and external challenges for a sustainable movement. The author weaves in broader historical changes and discusses the nature of the current political context. This study is part of a series published under Political Feminism in Asia, a regional project coordinated by the FES Office for Regional Cooperation in Asia.

Collected

Share on Social

1 thought on “Yes We Can Do It

Leave a Reply

Your email address will not be published.