Flash On Rohingya Genocide A pictorial Handbook

শরণার্থী বা রোহিঙ্গা চার অক্ষরের এই শব্দটি যেন পুরো বিশ্ব জুড়েই জেঁকে বসেছে। পশ্চিম মায়ানমারের রাোখাইন রাজ্যের একটি রাষ্ট্রবিহীন ইন্দো আর্য জনগোষ্ঠী এই রোহিঙ্গা।আরকান প্রায় দশ লক্ষ রোহিঙ্গবাসি আজ বাংলাদেশে আশ্রয় নেয়। এই চিত্রযুক্ত হ্যান্ড বুকটি হলো রোহিঙ্গা সঙ্কটের বাস্তব দৃষ্টি কোণ এবং একটি মারাত্মক মাত্রার স্বচ্ছ ধারনা দেয়। মিয়ানমায়ের আরকান বসবাসকারীরা আজ তাদের ভিটা-মাটি , পরিবেশ ছেড়ে ভিন দেশে কিভাবে দিনপাত করছে সেটা যে খুব একটা সুখকর নয় এই বইটির চিত্রগুলোই সুস্পষ্ট ভাবে প্রকাশ পায় । রোহিঙ্গা মানুষের পক্ষে একটি আবেগের আবেদন জানায় । যাদের ঘৃণা,উপেক্ষা আর দুর্ভোগ ঘরে ঘরে । গুরুত্বপূর্ণ বিষয় হলো এই প্রকাশনায় শব্দ ও চিত্রগুলো আন্তর্জাতিক সম্প্রদায় বৈশ্বিক এবং আঞ্চলিক সংস্থাগুলি সাথে তাদের পূর্ণ প্রসারিত করতে হবে । পুরো মর্যাদাবোধ সুরক্ষার সাথে বাস্তচ্যুত ব্যক্তিদের মিয়ানমার প্রত্যবর্তণ নিশ্চিত করার নির্দেশনা বাংলাদেশের পদক্ষেপের সমর্থন করা ।

এক ভাই আরেক ভাইকে মারবে না , কোন শিশু লাশ হয়ে সৈকতের পাড়ে পরে থাকবে না। এখানে আন্তরিকতার বড্ড প্রয়োজন । আমরা কী পারিনা তাদের প্রাপ্ত সম্মানটুকু ফিরিয়ে দিতে ! বিশ্ব জুড়ে সমস্ত সচেতন মানুষের নৈতিক দায়িত্ব হলো উচ্চস্বরে এ স্পষ্ট কন্ঠে মিয়ানমারকে বলা, “বন্ধ করুণ রোহিঙ্গা জেনোসাইড”

Flash On Rohingya Genocide A pictorial Handbook

https://www.facebook.com/100009814487314/posts/1221893901481081/

Share on Social

2 thoughts on “Flash On Rohingya Genocide A pictorial Handbook

  1. সব চেয়ে বড় প্রয়োজন হলো কুটনৈতিক সম্প্রসারণ বাড়ানো। এবং বিশ্ব নেতাদের দৃষ্টি আকর্ষণ করে বাস্তব চিত্র সম্পর্কে ধারনা দিতে হবে।
    সর্বপরি অনেক ভাল লাগছে। এগিয়ে যান।

Leave a Reply

Your email address will not be published.