সেদিন আপনিওদের বলেছিলেন, ” আবার তোরা মানুষ ওরা মানুষ হয়েছে কিনা জানিনা, তবে আমরা হয়েছি। হ্যাঁ, হয়েছি বলেই ভালোকে ভালো, মানুষকে মানুষ, আর অমানুষকে অমানুষই বলতে শিখেছি। তিনি যেমন ভনিতা করেননি তেমন আমাদেরও শেখাননি। দৃঢ়চিত্ত কি তা আমরা তার কাছ থেকেই শিখেছি।

আপনি কি পেলেন আর কি পেলেন না সে হিসেব কষতে বসিনি। তবে দিয়েছেন যে অঢেল সেটা আর কে না জানে।তাই হয়তো অনেক হিংসুটের দল তাদের অক্ষমতাকে ঢাকতে চিৎকার করবে।

খান আতা মানুষের হৃদয়ে বেঁচে আছে থাকবে চিরকাল। আমরা আপনাকে লালন করে বেঁচে আছি এপারে, আপনি ভালো থাকবেন ওপারে….

Share on Social

2 thoughts on “

  1. “মন মাঝি তোর বৈঠা নেরে
    আমি আর বাইতে পারলাম না”

    ‘ঝড়ের পাখি’ র ন্যায় সংস্কৃতিকে পুনর্বাসিত করার মানসে ‘অনেক দিনের চেনা’ সুর বেছে নিয়েছিলেন এক ‘রাজা সন্যাসী’। ‘জীবন থেকে নেয়া’, ‘হিসাব নিকাস’ মেলাতে গিয়ে ‘কাঁচের দেয়াল’ এর আঘাত পেয়ে ‘পরশ পাথর’ হয়েছেন ‘সুখ দুঃখ’-এ। ‘আরশি নগর’ পাড়ি দিয়ে ‘লাল গোলাপ’ তুলে আনার সাধ্য যার ‘কখনো আসেনি’, তার কণ্ঠে ধ্বনিত হয়েছে ‘আবার তোরা মানুষ ‘হ’। ‘আপন পর’ করে ‘মাটির মায়া’ যাকে ‘নবাব সিরাজউদ্দৌলা’ র ন্যায় উদ্বেলিত করেছিল। ‘জোয়ার ভাটা’ য় ভাসতে ভাসতে যিনি ‘সাত ভাই চম্পা’, ‘অরুণ বরুণ কিরণ মালা’ র দেশে ঘুরে দেখেছেন ‘এখনো অনেক রাত’। তিনি আমাদের খান আতা। আজ তাঁর মৃত্যুবার্ষিকী।
    ‘দিন যায় কথা থাকে’।
    মুসতাফিজ রহমানের টাইম লাইন থেকে

  2. খান আতা দের কখনো শেষ নেই তারা যুগ যুগ বেঁচে থাকবে মানুষের হৃদয়ের স্পন্দনে যুগ যুগ ধরে স্বর্ণাক্ষরে লিখা থাকবে মানুষের মনের মাঝে অনুভবে অনুখনে ওপারে যেন আল্লাহ ওনাকে ভালো রাখেন তাঁর আত্মার মাগফেরাত কামনা করি

Leave a Reply

Your email address will not be published.