সর্বনাশ করে চলেছি

বিজ্ঞানী এডিসনের জীবনের একটি দুর্ঘটনার কথা । এডিসন দীর্ঘদিন গবেষণা করে একটি নােট তৈরি করেন । সারা রাত কাজ করে তিনি ক্লান্ত হয়ে পড়েন । রাতে তিনি মােমবাতি জ্বালিয়ে কাজ করতেন । মােমবাতির নিচে তিনি তার নােট রেখেছিলেন । তিনি কুকুর পােষতেন । কুকুর সবসময় তার পাশে আরাম করতাে । এডিসন প্রস্রাব করার জন্য বাইরে যান । একটু পরে এসে দেখতে পান তার সর্বনাশ হয়ে গেছে । তার দীর্ঘদিনের সাধনা মাটি । কুকুর মােমবাতি ফেলে দেয়ায় নােট পুড়ে ছাই । বিজ্ঞানী আলফ্রেড এডিসন নির্বোধ কুকুরের প্রতি তাকিয়ে দীর্ঘশ্বাস ফেলে বলেছিলেন , হে কুকুর তুমি কি জানাে তুমি আমার কতবড় সর্বনাশ করেছাে ? উপসংহার : আমরা নিজেরাই জানি না , বিভিন্ন ভাবে আমরা আমাদের | দেশে ও জাতির কত যে সর্বনাশ করে চলছি ।

Share on Social

9 thoughts on “সর্বনাশ করে চলেছি

  1. সম্মান দুনিয়া থেকে চলে গেছে , তাই এখন আর কেউ কাউকে সম্মান করেনা , সম্পর্ক চলে এখন মানিয়ে | নেয়ার বন্ধনে , কারণ কারাে মাঝেই এখন আর ইসলামের আদর্শ নাই , ইসলাম কি জিনিস ? সেটাই

  2. আর কতকাল এভাবে চলবেন , অমানুষ হতে এবার মানুষ হন , দায়িত্বশীল হন । মানুষকে হৃদয় দিয়ে ভালােবেসে ভালবাসা অর্জন করুন , ভয়ভীতি দেখিয়ে নয় । সবকিছু ধ্বংস করে দিয়ে নিজে ফকির হন ভিন্ন কথা অন্যকে বিপদে ফেলবেন না । দিন সবসময় একরকম যাবে না ।

  3. আমরা আরম্ভ করি , শেষ করি না ; আড়ম্বর করি , কাজ করি না ; যাহা অনুষ্ঠান করি তাহা বিশ্বাস করি না ; যাহা বিশ্বাস করি তাহা পালন করি না ; ভুরিপরিমাণ বাক্যরচনা করিতে পারি , তিলপরিমাণ আত্মত্যাগ করিতে পারি না ; আমরা অহংকার দেখাইয়া পরিতৃপ্ত । থাকি , যােগ্যতালাভের চেষ্টা করি না ; আমরা সকল কাজেই পরের প্রত্যাশা করি , অথচ পরের ত্রুটি লইয়া আকাশ বিদীর্ণ করিতে থাকি পরের অনুকরণে আমাদের গর্ব , পরের অনুগ্রহে আমাদের সম্মান , পরের চক্ষে ধূলিনিক্ষেপ করিয়া আমাদের পলিটিকস্ , এবং নিজের বাচাতুর্যে নিজের প্রতি ভক্তিবিহ্বল হইয়া উঠাই আমাদের জীবনের প্রধান উদ্দেশ্য । Rabindranath Tagore

  4. “How often we fail to realize our good
    fortune in living in a country where
    happiness is more than a lack of
    tragedy”
    ~Paul Sweeney~

  5. এটা ১০০% সত্তকথা………..
    আমরা, সামান্য টাকার বিনিময়ে অন্যের কাজ খুবই সুন্দর ভাবে করে থাকি।কিন্তু একটি বারও চিন্তা করিনা যে, সেই কাজটা আমার নিজের জন্য করলে অনেক লাভবান হবো……..!
    আমরা নিজের কাজ নিজের হাতে করতে লজ্জাবোধ করি, কিন্তু সেই একই কাজ অন্যের হলে সেটা খুবই আনন্দের সাথে করি।বর্তমানে এটাই আমাদের আসল সমস্যা।

  6. কেও কেও বলে ,নিকেল অজান্তে হয়ে গেছে,
    কী?

    সর্বনাশ 😜😜😜😜😂🤣

  7. কেও কেও বলে , নিজের অজান্তে হয়ে গেছে,

    কী?

    সর্বনাশ

Leave a Reply

Your email address will not be published.